Skip Navigation
Close

Note

This page is not available in the selected language.

বিমা কেন প্রয়োজন

জীবনবিমা কেন?

যখন  জীবনবিমা ক্রয়ের সময়, বিমাকারীর মৃত্যুর পরে বিমাকৃত অর্থের পরিমাণ সুবিধাগ্রাহীকে প্রদান করা হয়। পলিসিগ্রহিতা কাভারেজটি পাওয়ার জন্য নিয়মিত অর্থ প্রদান করেন,যাকে প্রিমিয়াম বলা হয়। এই প্রিমিয়ামগুলি বয়স, লিঙ্গ, চিকিৎসা ইতিহাস এবং আপনি যে পরিমাণ জীবনবিমা কিনেছেন তার মূল্যের উপর ভিত্তি করে ধরা হয়।

কোন ক্ষেত্রে বিমাকারীর জ্ন্য দুৰ্ভাগ্যবশত কিছু হলে, জীবনবিমাটি  বীমাকৃত অর্থ  সরাসরি সুবিধাগ্রাহীকে প্রদান করবে। একটি জীবন বিমা কেবল সুরক্ষা সরবরাহ করে না, তবে এটি আর্থিক পরিকল্পনার একটি মাধ্যম, এর সুবিধাগ্রাহীরা এই অর্থটি ব্যবহার করতে পারবেনঃ

  • হারানো উপার্জন সচল রাখা
  • সন্তানের শিক্ষার জন্য অর্থায়ন করা
  • পরিবারের ঋণ পরিশোধ করা

কিছু নির্দিষ্ট ধরণের জীবনবিমা আছে যার মাধ্যমে আপনি জীবিত থাকাবস্থায় আপনি এবং আপনার পরিবারের জন্য বিভিন্ন ধরণের সুবিধা পেতে পারেন। কিছু পলিসি  পরিপক্কতার পরে বা প্রত্যর্পণ করার সময় অর্থ প্রদান করে। তবে বিভিন্ন ধরণের জীবনবিমার মূল্য আলাদাভাবে হয়।

জীবনবিমার প্রধান ভাগগুলো

সাধারণত জীবনবিমাকে তিনটি ভাগে ভাগ করা যায়:

  • টার্ম লাইফ ইনসিওরেন্স
  • পার্মানেন্ট লাইফ ইনসিওরেন্স
  • এনডাওমেন্ট লাইফ ইনসিওরেন্স

টার্ম লাইফ ইনসিওরেন্স: একটি টার্ম লাইফ ইনসিওরেন্স যা একটি নির্বাচিত সময়ের জন্য কাভারেজ দেয়। এই জাতীয় জীবনবিমা শুধুমাত্র বিমাকৃত ব্যক্তির মৃত্যুর পরে সুবিধাগ্রাহীকে নির্বাচিত সময়ের মধ্যে অর্থ প্রদান করে। বিমাগ্রহিতা যদি প্রিমিয়াম প্রদান বন্ধ করে দেন তবে পলিসি বন্ধ হয়ে যাবে। এই লাইফ ইনসিওরেন্স তুলনামূলকভাবে সাশ্রয়ী, কারণ এটি কোনও পরিপক্কতার অর্থ প্রদান করে না।

পরিবারকে কোন আর্থিক ঝুঁকি থেকে (যেমন ঋণ পরিশোধের সময়) নির্দিষ্ট সময়ের জন্য সুরক্ষিত রাখতে টার্ম লাইফ ইনসিওরেন্স একটি আদর্শ পছন্দ।

পার্মানেন্ট লাইফ ইনসিওরেন্স এই ধরণের জীবনবিমা বিমাকৃত ব্যক্তিকে সারা জীবনের জন্য কাভারেজ প্রদান থাকে। পলিসিগ্রহিতাকে নির্দিষ্ট সময়ের জন্য বা  তাদের জীবদ্দশায় প্রিমিয়াম প্রদান করতে হয়। এই ধরণের ইন্সিওরেন্সে বিমাকৃত ব্যক্তির মৃত্যুতে, সুবিধাগ্রাহীকে বীমাকৃত অর্থ প্রদান করা হয়। বিমাগ্রহিতা তার পলিসিটি পরিপক্কতার আগে সমর্পণ করলে এই জীবনবিমা সমর্পণ মূল্য দিয়ে থাকে।

কিছু স্থায়ী জীবন বিমা পলিসি একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রদেয় প্রিমিয়ামের মাধ্যমে নিয়মিত পেনশনেরও সুযোগ দেয়। এই জাতীয় পেনশন মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক বা বার্ষিকভাবে পাওয়া যায়।

এনডাওমেন্ট জীবনবিমা: এই বিমা মেয়াদী এবং স্থায়ী জীবনবিমার মিশ্রণ। একটি নির্দিষ্ট সময়ের জন্য এই বীমা কাভারেজ প্রদান করে, পাশাপাশি সমর্পণ ও পরিপক্ক সুবিধাও দিয়ে থাকে। আপনি নির্বাচিত সময় শেষে একটি এককালীন অর্থ পাবেন। অনেক বিমাগ্রহিতারা তাদের সন্তানের উচ্চশিক্ষার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সঞ্চয় করতে এই জাতীয় পলিসি কিনতে পারেন।

আমার জীবনবিমা কতটুকু দরকার?

এক্ষেত্রে আপনার লক্ষ্য (এক বা একাধিক পলিসি গ্রহণের মাধ্যমে) হতে পারে এমন একটি লাইফ ইনসিওরেন্স প্ল্যান গ্রহণ করা যা আপনার মৃত্যুতে আপনার পরিবারকে ক্ষতিপূরণ দেয়। বর্ণিত দুটি পদ্ধতিতে আপনি আপনার লাইফ ইনসিওরেন্স পলিসির পরিমাণ নির্ধারণ করতে পারবেন।

১. প্রতিস্থাপন আয়ের প্রয়োজন গণনা করুন এই প্রক্রিয়াটি আপনার অবসর নেওয়ার আগ পর্যন্ত আপনার পরিবারের জন্য যেই পরিমাণ অর্থ প্রয়োজন হতে পারে তার একটি আনুমানিক হিসাব করতে পারেন। এই পরিমাণটি আপনার কতটুকু জীবনবিমা প্রয়োজন তা নির্ধারণে সহায়তা করে।  এটি আপনার আয়ের বিকল্পের চেয়ে আরও কিছু হিসাব করে, এটি আপনি আপনার পরিবারে কি কি খাতে আর্থিকভাবে অবদান রাখছেন, যা হল -

  •  আয়
  • সুবিধাদী/স্বাস্থ্য বিমা 
  • অবসরের জন্য সঞ্চয়
  • আপনার পরিবারের জন্য যেকোন ব্যক্তিগত তহবিল যেমন চাইল্ডকেয়ার, বাসার রক্ষণাবেক্ষণ
  • আপনার ব্যক্তিগত খরচ – ব্যক্তিগত চাহিদার বার্ষিক খরচ যেমন খাবার, কাপড়, বিনোদন

২. সুবিধাগ্রাহীর চাহিদা বিশ্লেষণঃ এই পদ্ধতিতে আপনার বিমাকৃত স্ত্রী এবং সন্তানের জীবনযাপনের জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ যাচাই করে। আপনার পরিবারের সম্পত্তি, বিদ্যমান জীবনবিমা  এবং আয়ের উৎস যাচাই করে যেকোন অতিরিক্ত জীবনবিমার প্রয়োজন আছে কিনা তা নির্ধারণ করা হবে। একজন বিমা এজেন্ট অথবা আর্থিক উপদেষ্টা আপনাকে সঠিক পরিমাণ নির্ণয় করতে এবং উপযুক্ত কাভারেজ বেছে নিতে  সাহায্য করবে।

Why you need Insurance