আর্থিক অসচ্ছলতায় জীবনবিমা যেভাবে সাহায্য করবে

আপনার অবর্তমানেও সুরিক্ষিত রাখুন আপনজনকে

অধিকাংশ মানুষই নিজের অবর্তমানে পরিবারকে আর্থিক সহয়তা দেয়ার কথা চিন্তা করেই জীবন বিমা করে থাকেন। কিন্তু আর্থিকভাবে কঠিন সময়ে বিমাতে বিনিয়োগ করা আরও কঠিন হতে পারে। এমন পরিস্থিতিতে আপনি নিজের বাজেটের কথা চিন্তা করে জীবন বিমাটি বাতিল  করার কথা ভাবতেই পারেন। তবে স্মার্ট সিদ্ধান্ত হবে বিমা পলিসি কার্যকর রাখা। এর কয়েকটি কারণ নিয়েই আজ বলবো।

স্ত্রীর বোঝা না বাড়ানো:

বাংলাদেশের অনেক ক্ষেত্রে পরিবারের একমাত্র উপার্জন যোগ্য সদস্য মৃত্যুবরণ করলে স্ত্রীকে চাকরির সন্ধান করতে হয়। এটি তার জন্যে শুধু শুধু নতুন চ্যালেঞ্জ তাই নয় বরং তৈরি করে অনেক মানসিক চাপ। যদি স্ত্রীকে ছোট বাচ্চাদের বড় করতে হয় তবে আর্থিক সুরক্ষার অভাব তার উপর বোঝা বাড়ায়। একটি জীবন বিমা পলিসি এই জাতীয় পরিবারকে আর্থিক অস্বচ্ছলতার সময় তাদেরকে এগিয়ে যেতে সহায়তা করে।

 

আপনার অপরিশোধিত লোন এবং মর্টগেজের অর্থ পরিশোধে সহায়তা:

আপনার রেখে যাওয়া লোন ও বন্ধক যদি পরিবার ফেরত দিতে না পারেন তবে তাদের জীবন হতে পারে হতাশার এবং বাধ্য হয়েই নিজেদের জমি বা সম্পত্তি বিক্রি করতে হতে পারে। আপনার লাইফ ইনসিওরেন্স পলিসিই পারে এসব লোন, কিস্তি বা বকেয়া থেকে আপনার পরিবারকে বাঁচাতে।

 উচ্চ শিক্ষায় নয় কোন বাধা :

আপনার অবর্তমানে আপনার লাইফ ইন্স্যুরেন্স পলিসি আপনার সন্তানের উচ্চ শিক্ষার ব্যয় যোগাতে সহায়তা করবে। এদেশে উচ্চ শিক্ষা এখন অত্যন্ত ব্যয়বহুল। যদি সন্তান বিদেশে লেখাপড়া করতে আগ্রহী হয়, সেটি আরো ব্যয়বহুল। আপনার অবর্তমানে একটি জীবনবিমা আপনার সন্তানের উচ্চ শিক্ষার পুর্ণ ভার বহন করতে। পাশাপাশি উচ্চ শিক্ষার জন্য আপনার সন্তানকে লোনের বোঝা থেকেও যেমন মুক্তি দেয়, তেমনি একটি সুন্দর ভবিষ্যৎ গড়ারও সুযোগ করে দেয় জীবন বীমা।

জীবনে অর্থের প্রয়োজনে লড়াই করা অনেক চাপ তৈরি করে, তবে অর্থ সাশ্রয়ের কথা ভেবে জীবন বিমা বাদ দিয়ে দেওয়া সঠিক সিদ্ধান্ত নাও হতে পারে। আপনি যদি আর্থিকভাবে খুব একটা ভালো অবস্থায় নাও থাকেন, তবু সাংসারিক ব্যয় থেকে সাশ্রয় করে বিমা পলিসি চালিয়ে যাওয়ার চেষ্টা করুন। মেটলাইফ বাংলাদেশের বিমা পলিসিগুলো একবার দেখে নিন, আর আপনার আর্থিক অবস্থান মূল্যায়ন করে সেরা পলিসিটি বাছাইয়ের জন্য কথা বলুন আমাদের ফিন্যান্সিয়াল অ্যাসোসিয়েটদের সাথে।