সময়ের আগে থেকে অবসর পরিকল্পনা করুন

নিশ্চিন্তে নিজের অবসর উপভোগের জন্য একটু সময় নিয়ে  জীবনের বিভিন্ন আঙ্গিকগুলো বিবেচনায় রাখুন

ফিনান্সিয়াল সিকিউরিটি আনন্দের সাথে অবসর উপভোগের অন্যতম উপাদান। আপনি অবসরের পরে প্রতিটি দিন কিভাবে কাঁটাতে চান, সেটাও ভীষণ গুরুত্বপূর্ণ। একেকজনের কাছে অবসরের একেক মানে। কেউ কেউ হয়তই জীবনে আরও নিত্য-নতুন শখ পূরণের কথা ভাবেন, আবার কেউ হয়তো একটু ভালো থাকতে চান। ভবিষ্যৎ আপনার জন্য যাই রেখে থাকুক না কেন- একটি সুরক্ষিত অবসর জীবনের জন্য চাই পরিস্কার ধারণা এবং সচেতন পরিকল্পনা। আর, আগেভাগে সব গোছানোর প্রস্তুতি নেওয়ার মধ্যে কোন ক্ষতি নেই।

 

অবসর পরিকল্পনার ক্ষেত্রে, কিছু প্রশ্নের উত্তর নিজের কাছে পরিস্কার থাকা খুবই জরুরি-

  • আপনি কোন বিষয় নিয়ে সবচেয়ে বেশি আগ্রহ বোধ করেন?
  • নিজের জীবনে একটা পরিবর্তন আনার জন্য কোন কোন খাতে আপনি নজর দেবেন?
  • আপনি কি নিজের ছাপ রেখে যেতে চান?
  • আপনি কি আগেভাগেই অবসর নিতে ইচ্ছুক?

অবসর জীবন এমন এক সময় যেখানে আপনি প্রফেশনাল লাইফের অপূর্ণ সব স্বপ্নগুলোকে মনমতো পূরণ করতে পারেন। বিপরীতভাবে, আপনি চাইলে ফুল টাইম/ পার্ট টাইম চাকরি, উপদেষ্টা অথবা বিভিন্ন কার্যক্রমে ভলিন্টিয়ারও করতে পারেন। প্রায় অধিকাংশ মানুষই অবসর গ্রহণের পরে তাঁদের আয়ের পথ সুগম রাখতে কাজ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন যেন জীবনের চলমান সুবিধাগুলো বজায় থাকে এবং কাজ ছাড়া থাকতে তাঁদের কষ্ট হয়। রিটায়রমেন্ট প্ল্যানিং মানে এমন সব অপশনকে বাঁচিয়ে রাখা যা জীবনে আনবে পরিপূর্ণতা।

অনেক নতুন অবসরগ্রহণকারী নতুন কিছু শেখা, নতুন দক্ষতা অর্জন অথবা নতুন ট্যালেন্ট খুঁজে পাওয়ার উপর ভিত্তি করে বাকি জীবনটা গোছায়। শেখা এবং নতুন কিছু আবিষ্কার করার এই ধাপ শেষে মানুষের মাঝে নতুন করে কাজ করার আকাঙ্ক্ষা জন্মায় এবং জীবনে নতুন সুযোগের পাশাপাশি নতুন চ্যালেঞ্জ গ্রহণ করে। অনেকে হয়তো নিজের ব্যবসা শুরু করে আবার অনেকে নানান রকম চ্যালেঞ্জ গ্রহণ করে।

আপনি চাইলে ট্রাভেলিং-এর অ্যাডভেঞ্চারের মাধ্যমেও নতুন এক্সপেরিয়েন্স নিতে পারেন। যারা আগেভাগে রিটায়ারমেন্ট  গ্রহণ করে তাঁদের অনেকেরই এমন চ্যালেঞ্জ প্রয়োজন যেখানে তাঁরা কঠিন কাজ করতে চায় যেন শারীরিক সুস্থতা বজায় থাকে। কারণ, হঠাৎ করেই কাজ না করার শূন্যতা যেকারো জীবনেকেই গ্রাস করতে পারে।

যখন আপনি কাজ থেকে অবসর নিচ্ছেন এবং আপনার মনোযোগ বন্ধু, পরিবার এবং শখের দিকে ধাবিত হচ্ছে তখন সেই সম্পর্কগুলো রক্ষা করা এবং অবদান রাখাটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। যেকোন কাজে অংশগ্রহণের জন্য ভলিন্টিয়ার হওয়া বেশ স্বাচ্ছন্দ্যের। সঠিক ভলিন্টিয়ার কাজ বা কমিউনিটি সার্ভিসের মাধ্যমে আপনি নতুন বন্ধুত্বের পাশাপাশি নিজের অবদানের স্বীকৃতি এবং অবসর সময় কাটানোর নতুন উপায় বের করতে পারবেন।

জীবনের নতুন এই অধ্যায় নিজেকে নতুন করে আবিষ্কার করার এক অনন্য সুযোগ। ফিনান্সিয়্যাল প্ল্যানিং এবং রূপান্তর সময় সাপেক্ষ। আপনার পছন্দ অনুযায়ী সবকিছুতে স্থির হওয়ার ক্ষেত্রে পরিবার এবং প্রিয়জনদের অবদান অনেক বড় একটা অংশ। অবসর গ্রহণ জীবনের গতিতে পরিবর্তন আনেতে পারে, এর পরও  জীবনের পূর্ণতার জন্য প্রয়োজনীয় কাঠামো তৈরি করা মাঝে মধ্যে কষ্টসাদ্ধ ব্যাপার হয়ে দাঁড়াতে পারে। বাস্তবতা মাথায় রেখে প্ল্যান করুন, যেন আপনি আপনার রিটায়রমেন্ট নিয়ে সব স্বপ্নকে সত্য করার সামর্থ্য রাখেন।

অবসর জীবন সুরক্ষিত রাখার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি-

  • আপনি কেমন অবসর আয়ের কথা ভাবছেন?
  • আপনার কি বাজেট নিয়ে স্বাধীনতা আছে?
  • আপনি কতোটা রিস্ক নিতে চান?

সাধারণত, অবসরপ্রাপ্তদের জন্য কম ঝুঁকিতে ইনভেস্টমেন্টই উত্তম, কারণ অবসর নেওয়ার পরে আপনি কোন আর্থিক ঝুঁকিতে থাকতে চাইবেন না। আপনার চাহিদা পুড়নের জন্য যথেষ্ট অর্থ আছে কি না কিংবা জরুরি অবস্থার জন্য অর্থ সঞ্চিত আছে কি না সেটি বিনিয়োগের পূর্বে খেয়াল রাখা উচিত। একবার আর্থিক নিরাপত্তা নিশ্চিত হয়ে গেলে, আপনি ক্ষুদ্র বা বৃহৎ যেকোন আকারের ইনভেস্টমেন্ট করতে পারেন।

মেটলাইফ বাংলাদেশের লাইফ লাইন পলিসি একজন ব্যক্তির অবসর জীবনের জন্য কাঙ্ক্ষিত আর্থিক সুরক্ষা প্রদান করে। আপনি যদি আপনার অবসরের পরের জীবন সুরক্ষিত করতে চান তবে একজন ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট আপনাকে এই ব্যাপারে সঠিক দিক নির্দেশনা প্রদান করতে পারেন।