জীবনের সবচেয়ে বড় মুহূর্তগুলোর জন্য প্রস্তুতি

গতানুগতিক জীবনযাত্রাকে বদলে দেয় এমন কিছু ক্ষেত্রে সমস্ত মানবজাতির অভিজ্ঞতাই এক। আমাদের প্রায় সবারই বিয়ে করে সন্তান-সন্ততির বাবা-মা হয়ে তাদেরকে শিক্ষিত করে গড়ে তোলার, দীর্ঘ এবং ফলপ্রসূ একটি কর্মজীবন শেষে অবসর গ্রহণ করার এবং সবশেষে সুন্দর একটি জীবনের পর নিজের উত্তরাধিকার রেখে যাওয়ার আকাঙ্ক্ষা থাকে। নিজের মতো করে পৃথিবীতে আপনার সময় অতিবাহিত করতে এবং এই সময়কে সুরক্ষিত রাখতে একটি সুনির্দিষ্ট আর্থিক পরিকল্পনার কোন বিকল্প নেই।

আপনার বর্তমান জীবনের ব্যয়গুলো পরিশোধ করার পর যে পরিমাণ অর্থ বেঁচে যায় তার উপর নির্ভর করে আপনি কম ঝুঁকিসম্পন্ন এবং কম মুনাফা প্রদানকারী সঞ্চয়ী অ্যাকাউন্টে অর্থ জমা করবেন নাকি অধিক ঝুঁকিসম্পন্ন এবং উচ্চতর মুনাফা প্রদানকারী স্টক মার্কেট বা অন্যান্য মাধ্যমে অর্থ বিনিয়োগ করবেন। এই দুইয়ের মাঝামাঝি অবস্থানে নাগালযোগ্য যেকোন পরিমাণের জন্য যে বিকল্পটি রয়েছে, তা হল বীমা। বীমা যে শুধুমাত্র আপনার এবং আপনার পরিবারের প্রয়োজনের মুহুর্তগুলোতে নিশ্চয়তার সাথে অর্থ সরবরাহ করে তাই নয়, বরং এটি আপনার জন্য বিনিয়োগের একটি মাধ্যম হতে পারে, যা পরবর্তী প্রজন্মের জন্য সম্পদ গড়ে তুলতে শুরু করে এবং আপনার জীবন জুড়ে একটি আয়ের ধারা বজায় রাখে। যদিও বিশেষজ্ঞরা অর্থ কিভাবে সাশ্রয় করতে হয় এবং দুটি আর্থিক পরিকল্পনার মধ্যে কোনটি মূল্যায়ন করা উচিত, সে সম্পর্কে দিকনির্দেশনা দিয়ে থাকেন, তবে বাস্তবে আপনার আর্থিক বিনিয়োগ-তালিকা হওয়া উচিত ভিন্ন ভিন্ন বিনিয়োগ ও আর্থিক পরিকল্পনার একটি সুগঠিত মিশ্রন।

আমরা সবাই জানি যে বর্তমান জীবনে কোন টানাপড়েন থাকলে, খুব দ্রুতই যেকোন অনিশ্চয়তা একটি মাসিক সঞ্চয়ী পরিকল্পনাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তবে, আপনার ভবিষ্যতের জন্য বা আপনার অবর্তমানে আপনার পরিবারের জন্য কোন পরিকল্পনা করতে হলে তা আগামী দিনের জন্য ফেলে রাখা উচিত নয়। এমন এক বা একাধিক লক্ষ্য অর্জনের জন্য একটি বীমা পরিকল্পনা ক্রয় করে আপনি যেমন মনোনিবেশ করতে পারেন তেমনি ভবিষ্যতেরও খেয়াল রাখতে পারবেন। একটি বীমা পরিকল্পনা ক্রয়ের মাধ্যমে আপনি ভবিষ্যতকে সামনে রেখে বর্তমানের দিকে মনোনিবেশ করতে পারেন, যা আপনার এক বা, একাধিক লক্ষ্যগুলোকে সফল করতে সহায়তা করে। সর্বোপরি আপনার একটি মানসিক প্রশান্তি থাকবে যে আপনার কষ্টার্জিত অর্থ আগামীতে আপনার পরিবার এবং বন্ধুদের সাথে কাটানোর গুরুত্বপূর্ণ মুহুর্তগুলোকে দৃঢ়ভাবে গড়ে তোলার জন্য সঠিকভাবে ব্যবহৃত হচ্ছে। জীবনের প্রতিটি ঘটনার জন্য ভিন্ন ভিন্ন পলিসি রয়েছে, যা আপনাকে সঠিক সময়ে উপযুক্ত সহায়তা প্রদান করতে পারে।

বৈবাহিক জীবনের শুরু :

আপনার জীবন সফরে অন্য ব্যক্তির আগমনের সিদ্ধান্তটিকে কখনোই হালকাভাবে নেওয়ার অবকাশ নেই। বিয়ে এমন একটি সামাজিক বন্ধন যার মাধ্যমে দুটি জীবন, দুটি পরিবার এবং দুটি আর্থিক পরিস্থিতি এক হয়। এই সিদ্ধান্তটির গভীরতা বাংলাদেশের বিয়েতে ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। আপনার ভবিষ্যতকে সুরক্ষিত করার লক্ষ্যে আপনার অভিভাবকের নেয়া  [https://www.metlife.com.bd/solutions/savings-investments/tpp/] -এর মতো বীমা পলিসিগুলোও আপনার বিয়ের সময় অবদান রাখতে পারে। বিয়ের পরে, আপনি ও আপনার স্ত্রী একসাথে জীবন শুরু করার ক্ষেত্রে একটি মেয়াদী পরিকল্পনা কিনতে পারেন। যাতে, আপনার বা আপনার স্ত্রীর অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে অন্যজন আর্থিক অনটন এড়িয়ে যেতে পারেন।

আপনার সন্তানের জন্য উচ্চশিক্ষার সুযোগ :

পরিবার গড়ে তোলার পাশাপাশি নতুন একটি চাহিদা অগ্রাধিকার পায়, যা হল- আপনার সন্তানের ভবিষ্যতের চাহিদা নিশ্চিত করা। এর মধ্যে রয়েছে তার শিক্ষা, বিয়ে বা, অন্যান্য প্রয়োজনীয়তা। আপনার আর্থিক অনটন হ্রাস করতে এবং আপনার পরিবারকে সুরক্ষিত রাখার অঙ্গীকারকে অক্ষত রাখতে বীমা পরিকল্পনাগুলো সহায়তা প্রদান করে থাকে। এমনকি আপনি যদি স্থায়ীভাবে অক্ষমও হয়ে পড়েন বা, উপার্জনের মূখ্য সময়ে যদি আপনার আকস্মিক মৃত্যুও হয়ে থাকে, সেক্ষেত্রেও বীমা পরিকল্পনাগুলো আপনার পরিবারকে সহায়তা প্রদান করে থাকে। কিছু পলিসি রয়েছে, যেগুলোতে আপনি পলিসির মেয়াদপূর্তির আগেই অভিহিত মূল্যের অর্ধেক পর্যন্ত সঞ্চয় করতে এবং উত্তোলন করতে পারেন। যেমন মেটলাইফের [https://www.metlife.com.bd/solutions/education/education-protection-plan-plus/]  । শিশু শিক্ষা পরিকল্পনাগুলোতে আপনি শুরুতেই আপনার শিশুর শিক্ষার জন্য সঞ্চয় করতে পারবেন এবং পলিসির মেয়াদপূর্তির আগে যদি কোন অঘটন ঘটে, সেক্ষেত্রে আপনার পরিবারের জন্য লাইফ কভারেজ নিশ্চিত করতে পারবেন।

উপভোগ্য অবসর জীবন :

যখন আপনার জীবনের সোনালী দিনগুলো আপনার পরিশ্রমের প্রাপ্তি দিয়ে উপভোগ করার সময় হয়, বীমা পলিসিগুলো তখন মেয়াদপূর্তিতে পৌঁছে যায়। এই পলিসিগুলো তখন আপনার প্রতিদিনের ব্যয়ের ভার বহন করার জন্য এককালীন কোন অর্থ বা, গ্যারান্টিযুক্ত আয় প্রদান করতে পারে। [https://www.metlife.com.bd/solutions/retirement/] -এর মতো বীমা পলিসিগুলো নিশ্চিত করে যে আপনি আপনার অবসর জীবনের জন্য আর্থিকভাবে প্রস্তুত।  এইভাবে আপনার অবসরের পরবর্তী দিনগুলোতে আপনি স্বতন্ত্রতা ও পরিপূর্ণতার সাথে জীবনযাপন করতে পারেন। এরপর, আমাদের অনুপস্থিতিতে আমাদের উত্তরাধিকার ও প্রিয়জনেরা কিভাবে ব্যয় চালিয়ে যাবে, সেটাও বীমা পরিকল্পনাই নিশ্চিত করে।

লাইফ ইন্স্যুরেন্স জীবনের সমস্ত মাইলফলকগুলো অর্জনের স্বার্থে সঞ্চয় ও প্রস্তুতির জন্য একটি আবশ্যিক ও মূল্যবান প্রাথমিক পদক্ষেপ। আপনার বর্তমান জীবনের অবস্থা এবং দীর্ঘমেয়াদী লক্ষ্য বিবেচনা করে সঠিক জীবন বীমা পলিসিটি বেছে নিতে একজন ফিন্যান্সিয়াল এডভাইসরের সাথে কথা বলুন।