Skip Navigation

ক্যারিয়ার গঠনে জীবনবিমা ক্ষেত্রটি আপনার জন্য কতটা সম্ভাবনাময়?

বাংলাদেশে ধীরে ধীরে বিমার ক্ষেত্র বাড়ছে। যদিও বিমা পলিসি গ্রহণকারী মানুষের সংখ্যা খুব কম, তবু সময়ের সাথে সাথে জীবন বিমা জনপ্রিয়তা লাভ করছে। বাংলাদেশী মানুষের মাথাপিছু আয় বৃদ্ধির সাথে সাথে মধ্যবিত্ত ও উচ্চ-মধ্যবিত্ত শ্রেণীর লোকদের মধ্যে বিমা সম্পর্কে সচেতনতা এবং আগ্রহ লক্ষ্যণীয়। বলা বাহুল্য, সামনের বছরগুলোতে জীবন বিমা খাতে অসীম সম্ভাবনা রয়েছে।

দেশের বেকার সমস্যাকে মোকাবেলা করার জন্য বিমা খাত সম্ভাবনাময়। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) দ্বারা প্রকাশিত এবং ব্রিটিশ কাউন্সিলের পৃষ্ঠপোষকতায়  একটি প্রতিবেদনে দেখা গেছে যে দেশের স্নাতকদের প্রায় ৪৭% বেকার, যেখানে ভারত ও পাকিস্তানে এই সংখ্যা অনেক কম।

একজন বেকার গ্র্যাজুয়েট ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট হিসাবে বিমা খাতে তার ক্যারিয়ার শুরু করতে পারেন। কর্মজীবনে উন্নতির জন্যে মেটলাইফে অসীম সম্ভাবনা রয়েছে। দেশের অন্যতম শক্তিশালী বিক্রয়-ভিত্তিক ব্যবসায়িক নেটওয়ার্ক নিয়ে, মেটলাইফ বাংলাদেশের ব্যবসায়িক কার্যক্রম মূলত তার এজেন্সিগুলোর উপর নির্ভরশীল, যা তিনটি স্তরে হয়ে থাকে। একজন ব্যক্তি ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট হিসেবে কাজ শুরু করে নিজেকে একজন ইউনিট ম্যানেজার হিসেবে গড়ে তুলতে পারেন। আর সবশেষ ধাপ হিসেবে নিজের নামেই একটি ব্রাঞ্চ খুলে হতে পারেন ব্রাঞ্চ ম্যানেজার।

একজন সম্ভাবনাময় বিমা কর্মী  একাধিক উপায়ে এই সেক্টর সম্পর্কিত বিশেষ শিক্ষা এবং প্রশিক্ষণ নিতে পারেন। উদাহরণস্বরূপ, বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমি জীবন বিমা ও সাধারণ বিমা সম্পর্কিত সমসাময়িক শিক্ষা এবং প্রশিক্ষণ প্রদান করে।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও বিমা বিভাগ; ব্যাংকিং এবং ফিনান্সিয়াল সার্ভিসসমূহের উপর গুরুত্ব দিয়ে শিক্ষা এবং প্রশিক্ষণ দান করে। সম্প্রতি বিভাগটি মাস্টার অফ অ্যাকচুরিয়াল  সায়েন্স প্রোগ্রাম চালু করেছে। ইন্ডাস্ট্রিতে অ্যাকচুরিয়াল সায়েন্স বিশেষজ্ঞদের ব্যাপক চাহিদা মেটাতে সহযোগিতার জন্য এই বিভাগের সাথে মেটলাইফ বাংলাদেশ-এর পার্টনারশিপ রয়েছে। এছাড়াও আগ্রহী শিক্ষার্থীরা দেশের বিভিন্ন নামীদামী প্রতিষ্ঠান থেকেও অন্যান্য প্রশিক্ষণ নিতে পারে।

 

ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট একটি মহৎ পেশা। এখানে, বিমা কর্মী  এবং ক্লায়েন্টের মধ্যে সম্পর্ক কেবলমাত্র পলিসি বিক্রয় ও ক্রয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকে না, তা অনেক ভালো একটি সম্পর্কে রূপ নেয়। আপনি যখন আপনার সম্ভাব্য এবং বিদ্যমান ক্লায়েন্টের সাথে আপনার সম্পর্ককে যত্নের সাথে লালন করছেন, তখন আপনি তাদের সংকটের সময়ে তাদের পাশে দাঁড়ানোর সুযোগ পাচ্ছেন। মেটলাইফের ক্যারিয়ারে দ্রুত এগিয়ে যাওয়ার সম্ভাবনা এবং সারা বিশ্বে প্রশিক্ষণ এবং ভ্রমণের সুযোগ রয়েছে। এছাড়াও, মেটলাইফের একজন ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট, তার কাজের সময় ও স্থান নিজে বেছে নেওয়ার সুযোগ পেয়ে থাকেন।

মেধাবী পেশাদারদের নিয়োগ এবং ফিল্ড ফোর্সকে আরও শক্তিশালী করার জন্য মেটলাইফ বাংলাদেশ তৈরি করেছে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম যার নাম- মেটলাইফ অ্যাসোসিয়েট রিক্রুট্‌মেন্ট সল্যুশন (মার্‌স)। এর মাধ্যমে একজন সম্ভাব্য ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট সাইন আপ করে , প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে  ও পরীক্ষা দিয়ে , তার পছন্দ অনুযায়ী কাজের স্থান ও ম্যানেজার বেছে নিয়ে  মেটলাইফে যোগদানের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে পারেন। বর্তমান তথ্য প্রযুক্তিনির্ভর তরুণ কর্মীদের কথা মাথায় রেখেই এই উপায়টি চালু করা হয়েছে। মার্‌স-এর মাধ্যমে একজন ব্যক্তি তার ক্যারিয়ার শুরু করতে পারে এবং সাফল্যের চূড়ান্ত গন্তব্যে পৌঁছাতে পারে। মেটলাইফে ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট হতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন  

Can it be your career path

Can Life Insurance be your career path