কীভাবে স্বাস্থ্য বীমা আপনাকে স্বাস্থ্যসেবা সংক্রান্ত ক্রমবর্ধমান ব্যয় থেকে রক্ষা করতে পারে?

কিছু মানুষ খুব ভাগ্যবান কারণ তাদেরকে জীবনকালে বড় ধরনের কোন অসুস্থতার সম্মুখীন হতে হয় না। তবে বেশির ভাগ মানুষই তাদের জীবদ্দশায় করোনারি আর্টারির রোগ (হৃদরোগ), স্ট্রোক এবং বিভিন্ন ধরনের ক্যান্সারসহ অন্যান্য মারাত্মক অসুস্থতায় ভোগেন। শুধুমাত্র একজন সদস্যের উপর নির্ভরশীল এমন পরিবারগুলোর দীর্ঘমেয়াদী কল্যাণেও গুরুতর এই অসুস্থতাগুলো একটা বড় প্রভাব ফেলে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশিরা তাদের অবর্তমানে বা অসুস্থতার সময়ে তাদের পরিবারের ভবিষ্যত সুরক্ষার কথা চিন্তা করে আরও সক্রিয় পদক্ষেপ নিতে শুরু করেছে। যার ফলে দিনদিন স্বাস্থ্যসেবা ও নতুন ধারার চিকিৎসা সেবাসমূহের চাহিদা আরও বেড়ে চলেছে।

বাংলাদেশিরা তাদের সঞ্চয়ের একটা বড় অংশ স্বাস্থ্যসেবায় ব্যয় করে। পরিবারগুলো কোন ধরণের বীমা সহায়তা ছাড়াই এই সকল চিকিৎসার ৬৭ শতাংশ অর্থ তাদের সঞ্চয় থেকে ব্যয় করে, যা তাদের পারিবারিক আর্থিক অবস্থার উপর জরুরী স্বাস্থ্য অবস্থার আর্থিক প্রভাবকে আরও বেশি তাৎপর্যপূর্ণ করে তুলে। স্বাস্থ্য ও সুস্থতাকে অগ্রাধিকার দেওয়ার পাশাপাশি স্বাস্থ্যসংক্রান্ত যে কোন জরুরি অবস্থার জন্যে একটি সুরক্ষাজাল কেন এতটা গুরুত্বপূর্ণ, তার সর্বোৎকৃষ্ট উদাহরণ হলো মহামারী করোনা এবং এর ভয়াবহতা। এমন প্রয়োজনের সময়ে আপনার কষ্টার্জিত সঞ্চয় যেন হ্রাস না পায় তা নিশ্চিত করার প্রাথমিক উপায় হলো স্বাস্থ্য বীমাস্বাস্থ্য বীমা বাছাই করার ক্ষেত্রে এমন একটি পরিকল্পনা নিয়ে বিবেচনা করা উচিত যা আপনার চিকিৎসা ব্যায়ের বড় একটা অংশ বহন করার পাশাপাশি আপনার অবর্তমানে আপনার পরিবারের সহায়ক হিসেবে জীবনবিমাও প্রদান করবে।

স্বাস্থ্য বীমা কীভাবে কাজ করে?

বীমাগ্রহীতা বা বীমাকৃত ব্যক্তির পরিবারের সদস্যের জরুরি স্বাস্থ্যসেবা জনিত খরচ সাধারণত হেলথ ইন্স্যুরেন্স কভার করে থাকে। এজন্য বীমাকারীকে স্বাস্থ্য সুরক্ষার বিনিময় হিসেবে নিয়মিত প্রিমিয়াম প্রদান করতে হয়, যা পরবর্তীতে রোগীর প্রাথমিক চিকিৎসা প্রক্রিয়া থেকে শুরু করে গুরুতর অসুস্থতার চিকিৎসা ব্যয় পর্যন্ত বহন করে। এটি বীমাকারী ও তার পরিবারকে সঞ্চয় ভেঙ্গে ফেলা বা অনাকাঙ্ক্ষিত খরচের  বোঝা থেকে রক্ষা করে। সুতরাং এই পথ অনুসরণ করে আপনি নিজের কিংবা আপনার পরিবারের অন্যান্যদের অসুস্থতায় অর্থের যোগান নিয়ে চিন্তা না করে, আপনার নিজের এবং তাদের সুস্বাস্থ্যের দিকে নজর দিতে পারবেন।

ব্যয় বৃদ্ধির সাথে সাথে কীভাবে স্বাস্থ্য বীমা আপনাকে সুরক্ষা প্রদান করতে পারে ?

যদিও অসুস্থতা এবং স্বাস্থ্য সেবামূলক ব্যয় সম্বন্ধে আগে থেকেই অনুমান করা প্রায় অসম্ভব, তবে স্বাস্থ্য বীমা আপনাকে এর জন্য একটি পরিকল্পনা করে রাখতে সাহায্য করে। মেটলাইফের কিছু পরিকল্প যেমন, ক্রিটিকাল ইলনেস ইনসিওরেন্স উইথ রিটার্ন অফ প্রিমিয়াম সুপার (সিআই আরওপি সুপার)https://www.metlife.com.bd/solutions/health-protection/cirop-updated/এমন একটি পলিসি যা আপনাকে জীবনবিমা সুরক্ষা প্রদান করার পাশাপাশি বীমাদাবি না করা হলে প্রিমিয়ামের সম্পূর্ণ অর্থ ফেরত দেয়। সর্বোত্তম পরিকল্পনা থাকার পরও যে কোন আকষ্মিক আর্থিক সংকট আপনার পরিবারের ভবিষ্যত অগ্রগতিতে দীর্ঘমেয়াদী জটিলতার সৃষ্টি করতে পারে। স্বাস্থ্য বীমায় বিনিয়োগ করে আপনি অন্তত মানসিকভাবে নিশ্চিন্ত থাকতে পারবেন যে পলিসির আওতাধীন কেউ যদি স্বাস্থ্য সংকটে ভোগেন তবুও আপনি ও আপনার পরিবার আর্থিকভাবে সুরক্ষিত থাকবেন। তুলনামূলকভাবে, বীমা সহায়তা ছাড়া কোন হাসপাতালে চিকিৎসায় যা ব্যয় হবে, স্বাস্থ্য বীমার প্রিমিয়াম থেকে আপনি শেষ পর্যন্ত তার চেয়েও বেশি সুবিধা পাবেন।

আপনি যদি আপনার স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে সচেতন হয়ে থাকেন, তবে বর্তমানের অনিশ্চিত মেডিকেল মার্কেটপ্লেসে সঠিকভাবে পরিচালিত হওয়ার জন্য একটি স্বাস্থ্য বীমার অধীনে থাকা অতি প্রয়োজনীয়।  আপনার চিকিৎসা এবং সুস্থ হয়ে  উঠার সময়গুলোতে আপনার পরিবারকে যেন প্রতিদিনের খরচ বা আপনার অনুপস্থিতিতে তারা কীভাবে জীবনধারণ করবে সে ব্যাপারে চিন্তা করতে না হয়, এজন্য স্বাস্থ্যসেবার ব্যয় বাড়ার সাথে সাথে বীমা আপনাকে এবং আপনার পরিবারকে প্রয়োজনীয় সুরক্ষা প্রদান করবে। আপনার বাজেট এবং আপনার পরিবারের চাহিদা অনুযায়ী সেরা পলিসিটি বাছাই করার ক্ষেত্রে একজন আর্থিক পরামর্শদাতার সাথে কথা বলুন। আপনার অসুস্থতা বা জরুরি চিকিৎসার জন্য পুরো সঞ্চয় ব্যয় করে আপনার ভবিষ্যত পরিকল্পনাগুলো যেন ক্ষতিগ্রস্ত না হয়।