ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স সম্পর্কিত ৫ টি সাধারণ প্রশ্ন

স্বাস্থ্য সংক্রান্ত যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় আজই প্ল্যান করুন

বাংলাদেশের খুব কম সংখ্যক মানুষই জটিল অসুস্থতার কথা ভেবে যথেষ্ট পরিমাণে আর্থিক প্রস্তুতি নিয়ে থাকে। এখানে যারা লাইফ ইনসিওরেন্স পলিসি গ্রহণ করেন তাদের বেশিরভাগ মানুষই হেলথ কাভারেজের চাইতে আর্থিক লাভের কথা বেশি বিবেচনা করেন। একজন ব্যক্তি ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স কাভারেজ গ্রহণ করে অনাকাঙ্ক্ষিত শারীরিক অসুস্থতার চিকিৎসা খরচ কমিয়ে ফেলতে পারেন।

ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স কী?

একসময় যেসব জটিল শারীরিক অসুস্থতাকে জীবনের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ মনে করা হতো সেগুলোর এখন চিকিৎসা রয়েছে, কিছু ক্ষেত্রে সেগুলো পুরোপুরি সারিয়েও তোলা সম্ভব। কিন্তু এইসব রোগ নির্ণয় ও চিকিৎসা ব্যয়ের জন্য আপনি আগে থেকে প্রস্তুতি না রাখলে আপনার জমানো টাকাও খরচ করতে হতে পারে। এ ধরনের মেডিক্যাল সংক্রান্ত ব্যয় যোগাতে হেলথ ইনসিওরেন্স একটি বড় সাপোর্ট হতে পারে কিন্তু হেলথ পলিসিগুলোতে সাধারণত বেশি পরিমাণে প্রিমিয়াম দিতে হয় এবং এগুলো এ সংক্রান্ত অন্যান্য খরচও বহন করে না। এ ধরনের মেডিক্যাল সংক্রান্ত ব্যয় বহনের পাশাপাশি কাভারেজের আওতাভুক্ত নির্দিষ্ট রোগের চিকিৎসা ব্যয় বহনে আপনাকে সহায়তা করতে পারে ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স।

কোন কোন অসুস্থতাগুলো ক্রিটিক্যাল ইলনেস কাভারেজের আওতাভুক্ত?

কোন শারীরিক অবস্থাগুলো ক্রিটিক্যাল ইলনেস হিসেবে বিবেচিত হবে তা ইনসিওরেন্স কোম্পানি ভেদে ভিন্ন হতে পারে। বাংলাদেশের মানুষের মাঝে যে ধরনের শারীরিক অসুস্থতাগুলো বেশি দেখা যায় সেগুলোর কথা মাথায় রেখেই মেটলাইফ বাংলাদেশের ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স উইথ রিটার্ন অব প্রিমিয়াম সুপার ( সিরোপ সুপার) পলিসিটি তৈরি করেছে। এই প্ল্যানটি যে সকল শারীরিক অসুস্থতায় কাভারেজ প্রদান করে:

  • কিডনি ফেইলিওর
  • লিভার ফেইলিওর শেষ ধাপ
  • স্ট্রোক
  • ক্যান্সার (ত্বকের ক্যান্সার ব্যতীত)
  • প্রথম  হার্ট অ্যাটাক
  • করোনারি আর্টারি সার্জারি
  • জটিল করোনারি আর্টারি রোগ
  • হার্ট ভাল্ভ সার্জারি/রিপ্লেসমেন্ট
  • পালমোনারি আর্টারিয়াল হাইপারটেনশন (প্রাথমিক)
  • ব্রেইন টিউমার যে ক্যান্সারে রূপ নেয় না

ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স কী কী ধরনের খরচের কাভারেজ প্রদান করে?

বেশিরভাগ ক্রিটিক্যাল ইলনেস পলিসি আপনার শারীরিক অসুস্থতার চিকিৎসা জন্য আপনার নিজের চাহিদা অনুযায়ী খরচ করার সুযোগ দেয়। মেটলাইফের ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স উইথ রিটার্ন অব প্রিমিয়াম সুপারে তালিকায় উল্লিখিত রোগগুলো নির্ণয় থেকে শুরু করে সার্জারির ব্যয়ও কাভারেজের আওতাভুক্ত রয়েছে। এই তালিকাভুক্ত কোন জটিল রোগে পলিসি গ্রহীতার মৃত্যু হলে কাভারেজের টাকা পাবেন বেনিফিসিয়ারিগণ। তালিকার বাইরে অন্য কোন রোগে মৃত্যু হলেও বেনিফিসিয়ারিগণ পর্যাপ্ত কাভারেজের টাকা পাবেন।

ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্সের বেনিফিট বা সুযোগ-সুবিধাগুলো কীভাবে প্রদান করা হয়?

কোম্পানি ভেদে ক্রিটিক্যাল ইলনেস পলিসির বেনিফিট বা সুযোগ-সুবিধাগুলো প্রদানের প্রক্রিয়াটি ভিন্ন হয়ে থাকে। তবে বাংলাদেশের ইনসিওরেন্স এজেন্সিগুলো তালিকাভুক্ত অসুস্থতার চিকিৎসার জন্য পলিসি গ্রহীতাকে এককালীন অর্থ প্রদান করে থাকে।

আমার কী ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স পলিসি গ্রহণ করা উচিত?

যখন আপনি নিজেকে সুরক্ষিত রাখার উপায় খোঁজেন, তখন আপনার আর্থিক সচ্ছলতার পরিকল্পনা করা ও নিশ্চিত করাও জরুরি। একটি হেলথ পলিসি শুধু আপনার কষ্টে উপার্জিত অর্থকেই বাঁচায় না, সেই সাথে অপ্রত্যাশিত কোনো জটিল রোগের চিকিৎসায় আর্থিক সহায়তাও দিয়ে থাকে। নিশ্চিন্ত ও শান্তিময় ভবিষ্যতের লক্ষ্যে আপনার জন্য সর্বোত্তম ইনসিওরেন্স পলিসিটি বেছে নিতে প্রয়োজনে আপনি মেটলাইফের ফিনান্সিয়াল অ্যাসোসিয়েটের সাথে ক্রিটিক্যাল ইলনেস ইনসিওরেন্স পলিসি বিষয়ে কথা বলতে পারেন।